Learn basic english

This website will help you to learn English very easily

LightBlog

Breaking

Monday 12 August 2019

How to learn english grammar Preposition

How to learn english grammar Preposition

                           With/By(দ্বারা)

কোনো বস্তুর দ্বারা বোঝাতে with এবং কোনো ব্যাক্তির দ্বারা বোঝাতে by ব্যবহৃত হয় |
Example,আমি লাঠি দিয়ে হাঁটি|
          I walk with strick.
এখানে লাঠির দ্বারা হাঁটা বুঝিয়েছে লাঠিটি একটি বস্তু, তাই এখানে with ব্যবহৃত হয়েছে|
             কাজটি আমার দ্বারা করা হয় |
             The work is done by me.
এখানে কাজটি আমার দ্বারা করা হয় বুঝিয়েছে, অতএব আমার বলতে এখানে ব্যাক্তিকে বুঝিয়েছে, তাই এখানে by ব্যবহৃত হয়েছে |
(Here the work is done by me, so I mean the person here, so by is used here.)

 
 

                     From (হইতে /থেকে )

বাক্যের মধ্যে হইতে বা থেকে বোঝালে from ব্যবহৃত হয়। 
Example, আমি বিদ্যালয় থেকে এলাম |
          I came from school.
          বিশাল গাছ থেকে পড়ে গেল |
          Bishal fell from the tree.
এখানে বিদ্যালয় থেকে, গাছ থেকে বুঝিয়েছে, তাই এখানে from ব্যবহৃত হয়েছে |(From the school here, from the tree, so it is used from here)

                          To(তে, প্রতি, দিকে )

বাক্যে ক্রিয়া পদের সঙ্গে যখন তে, প্রতি, দিকে বিভক্তি পাওয়া যায় তখন to ব্যবহার হয় |
যেমন, আমি প্রতিদিন বিদ্যালয়ে যায় |
         I go to school everyday.
         আমি খেতে চায় |
         I want to eat.
প্রথম বাক্যটিতে দিকে যাওয়া বুঝিয়েছে তাই to ব্যবহৃত হয়েছে এবং দ্বিতীয় বাক্যটিতে খাওয়ার সঙ্গে তে বিভক্তি যুক্ত হয়ে খেতে হয়েছে তাই এখানে to ব্যবহৃত হয়েছে |

                          In /Into (মধ্যে )

কোনো কিছু কোনো জায়গায় থাকা বোঝালে in ব্যবহৃত হয় এবং কোনো কিছু কোনো জায়গায় প্রবেশ করা বোঝালে into ব্যবহার হয় |
যেমন,  নদীতে অনেক মাছ আছে
           There are many fishes in the tree.
এখানে, নদীতে মাছ থাকা বুঝিয়েছে তাই এখানে in বসেছে|
         ছেলেগুলি নদীতে লাফ দিচ্ছে |
         The boys are jumping into the river.
এখানে, বাইরে থেকে নদীর মধ্যে প্রবেশ করা বুঝিয়েছে, তাই এখানে into বসেছে |

                   Between /Among (মধ্যে )

যখন দুই জনের মধ্যে বোঝাবে তখন between বসবে আর দুইয়ের অধিক বোঝালে among বসবে |
যেমন, শিক্ষক আমাকে রাম ও শ্যামের মধ্যে চকলেট গুলি ভাগ করে দিতে আদেশ দিলেন |
       Teacher ordered me to divide the sweets between Ram and Shyam.
এখানে, Ram ও Shyam দুই জনের মধ্যে বুঝিয়েছে, তাই এখানে এদের আগে between বসেছে |
আর যদি বলা হয়, শিক্ষক আমাকে ছাত্রদের মধ্যে চকলেট গুলি ভাগ করে দিতে আদেশ দিলেন |তাহলে কেমন হবে দেখো,
The teacher ordered me to divide the sweets among the students.
এখানে ছাত্রদের বলতে দুইয়ের অধিক বুঝিয়েছে, তাই এখানে among বসেছে |

                             For (জন্য )

কোনো কিছুর জন্য বোঝাতে for ব্যবহার হয় |
যেমন, আমি তোমার জন্য সব করতে পারি |
           I can do everything for you.

*আজ এই পর্যন্ত থাক |আর একদিন আমরা preposition নিয়ে আলোচনা করবো তাহলে আমাদের preposition শেষ হয়ে যাবে |




         

No comments:

Post a Comment